Uncategorized

SSC Unit: 1 Lesson: 4, Bangabandhu’s Relationship With Other Countries

image_pdfimage_print

“I have not seen the Himalayas. But I have seen Sheikh Mujib. In personality and in courage, this man is the Himalayas. I have thus had the experience of witnessing the Himalayas.” Said Fidel Castro, the then Prime Minister of Cuba in 1973, when he first met Bangabandhu.

“আমি হিমালয় পর্বতমালা দেখিনি। কিন্তু আমি শেখ মুজিবকে দেখেছি। ব্যক্তিত্ব ও সাহসিকতায় এ মানুষটি হিমালয় পর্বত। আমি এভাবে হিমালয় পর্বতমালা অবলোকন করার অভিজ্ঞতা লাভ করেছি।” বলেছিলেন কিউবার তৎকালীন প্রধানমন্ত্রী ফিদেল ক্যাস্ট্রো।

Such was the impression Bangabandhu left on the minds of the world leaders. He owned the position in the heart of people across the world by his selflessness, courage and greatness.

বঙ্গবন্ধু বিশ্বনেতাদের মনে এ রকম ধারণা সৃষ্টি করেন। তিনি তাঁর নিঃস্বার্থপরতা, সাহসিকতা ও মহত্বের গুণে মানুষের হৃদয়ে আসন লাভ করেন।

Any country has to determine its mode of dealing with other countries of the world. The constitution of Bangladesh of 1972 clearly reflects the philosophy, ‘Friendship with all, malice to none”.

যে কোনো দেশকে পৃথিবীর অন্যান্য দেশের সাথে সম্পর্ক রক্ষা করার উপায় নিধারণ করতে হয়। বাংলাদেশের ১৯৭২ সালের সংবিধানে “সবার সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়” দর্শনটি পরিস্কারভাবে প্রতিফলিত হয়েছে।

Bangabandhu led new government decided to maintain friendly ‘co-existence’ with other countries based on this principle.

বঙ্গবন্ধুর নেতৃত্বাধীন নতুন সরকার এ নীতির ভিত্তিতে অন্যান্য দেশের সাথে বন্ধুত্বপূর্ণ ‘সহবস্থান’ রক্ষা করার সিদ্ধান্ত গ্রহণ করেন।

The charismatic leadership of Bangabandhu inspired India to come forward to extend its support during the Liberation War even in his absence.

বঙ্গবন্ধুর ভক্তি ও উৎসাহ সঞ্চারকারী নেতৃত্ব মুক্তিযুদ্ধের সময় তাঁর অনুপস্থিতিতেও ভারতকে তার সহযোগিতা প্রদান করার জন্য এগিয়ে আসতে উৎসাহিত করেছিল।

It played an active role to convince the world leaders about sufferings of people of Bangladesh and their right to be free. Moreover, this country supported the freedom fighters with its army fighting the Pakistani occupation forces in a frontal war.

এটি বাংলাদেশের মানুষের দুঃখ-দুর্দশা ও তাদের স্বাধীন হওয়ার অধিকারের ব্যাপারে বিশ্ব নেতৃবৃন্দকে সক্রিয় ভূমিকা পালন করেছিল। তাছাড়া এই দেশ (ভারত) মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি দখলদার বাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে লড়াই করতে তার সেনাবাহিনী দিয়ে সহযোগিতা করেছিল।

However, Bangabandhu’s  foresightedness, courage and mental strength were evident in his query to Indian Prime Minister when she would withdraw her army from Bangladesh. Mrs Gandhi soon replied, Any time when you wish.”

অবশ্য, বঙ্গবন্ধুর দূরদর্শিতা, সাহস ও মানসিক শক্তি স্পষ্ট হয়েছিল ভারতের প্রধানমন্ত্রীর নিকট তাঁর (বঙ্গবন্ধুর) এই প্রশ্ন যে, কখন তিনি (ইন্দিরা গান্ধী) বাংলাদেশ থেকে তাঁর সেনাবাহিনী সরিয়ে নিবেন। শ্রীমতী গান্ধী সাথে সাথে উত্তর দিলেন, “আপনি যখন চাইবেন তখনই।”

Noticeably, the great leader Bangabandhu had a strong personality to ask for any clarification from any other leader of the world! Consequently, very soon, before Bangabandhu’s next birthday, the withdrawal was completed.

এটা লক্ষনীয় যে, মহান নেতা বঙ্গবন্ধুর পথিবীর যে-কোনো বিষয়ের স্পষ্ট ব্যাখ্যা চাওয়ার মতো দৃঢ়/প্রবল/বলিষ্ঠ/ শক্তিশালী ব্যক্তিত্ব ছিল। যার ফলে বঙ্গবন্ধুর পরবর্তী জন্মদিনের পূর্বেই সৈন্য প্রত্যাহার সম্পন্ন হলো।

Bangabandhu had an open mind to maintain good relationship with all countries irrespective of their capitalist, democratic or socialist ideologies. He left no stones unturned to make different global organizations.

পুঁজিবাদী, গণতান্ত্রিক কিংবা সমাজতান্ত্রিক আদর্শবাদ বিচার না করে সব দেশের সাথে সুসম্পর্ক রক্ষা করার একটা খোলা মন ছিল বঙ্গবন্ধুর। তিনি বিভিন্ন বৈশ্বিক সংস্থার সদস্য হতে চেষ্টার কোনো ত্রুটি করেননি।

During the period between 1972 and 1975, Bangladesh signed more than seventy treaties, agreements, memoranda and contracts with different countries of the world. Managing entry into OIC and attending its conference at Lahore filled up a major gap in diplomacy of Bangladesh.

১৯৭২ থেকে ১৯৭৫ সালের মধ্যে বাংলাদেশ পৃথিবীর বিভিন্ন দেশের সাথে সত্তরটিও অধিক বাণিজ্যিক চুক্তি, সমঝোতা চুক্তি, স্মারকলিপি ও চুক্তিপত্রে স্বাক্ষর করে। ওআইসি-এর সদস্যপদ অর্জন ও লাহোরে এর সম্মেলনে যোগদান বাংলাদেশের কূটনীতিতে বিরাট শূন্যতা পূরণ করে।

It opened opportunities to explore all the possibilities of trade and other potentials with the Islamic world. Bangabandhu Charmed common people all over the world.

এটি ইসলামি বিশ্বের সাথে বাণিজ্যের সম্ভাব্য সব ক্ষেত্র ও অন্যান্য, সম্ভাবনা কাজে লাগানোর সুযোগ সৃষ্টি করে। বঙ্গবন্ধু সমগ্র বিশ্বের সাধারণ মানুষকে মুগ্ধ করতে সক্ষম হন।

His speech in different summits revealed that Bangladesh did not only think about its own self, it was also concerned about injustices  prevailing in the rest of the world. Bangabandhu sent a medical team to Egypt and Syria for the treatment of the war victims of Arab- Israel War.

বিভিন্ন শীর্ষ সম্মেলনে তাঁর বক্তব্যে প্রকাশ পায় যে, বাংলাদেশ শুধু এর নিজ স্বার্থ নিয়ে ভাবে না বরং এটি পৃথিবীর বাকি দেশসমূহে বিরাজমান অন্যায়-অনাচার নিয়েও উদ্বিগ্ন। বঙ্গবন্ধু আরব-ইসরাইল যুদ্ধে আহত ব্যক্তিদের চিকিৎসার জন্য মিশর ও সিরিয়াতে চিকিৎসক দল প্রেরণ করেন।

He always used to say, “Today the world is divided into two parts- the oppressors and oppressed. And I am with the oppressed. “This kind of strong voice and wisdom made his position firm as a global leader.

তিনি সব সময় বলতেন, “বর্তমানে পৃথিবী দু-ভাগে বিভক্ত- নিপীড়ক ও নিপীড়িত জনগোষ্ঠী। আর আমি নিপীড়িতদের দলে।” এ ধরনের শক্তিশালী মনোভাব ও প্রজ্ঞা একজন বৈশ্বিক নেতা হিসেবে তাঁর অবস্থানকে দৃঢ় করে।

He was such a leader for whom the British Prime Minister Edward Heath broke all the protocols to welcome him at Claridges Hotel on 8 January, 1972 while Bangabandhu was returning from pakistan prison.

বঙ্গবন্ধু এমন একজন নেতা ছিলেন যাঁর জন্য ব্রিটেনের প্রধানমন্ত্রী এডওয়ার্ড হীথ ১৯৭২ সালের ৮ জানুয়ারি তাঁর (বঙ্গবন্ধুর) পাকিস্তান কারাগার থেকে মুক্তি পেয়ে ফেরার সময় সব কূটনৈতিক নিয়মকানুন ভঙ্গ করে ক্লারিজ হোটেলে তাঁকে স্বাগত জানান।

His elegance was reflected in the voice of a renowned journalist, “The courage and charm that flowed from him made him a unique superman of these time.”

তাঁর রুচি ও কমনীয়তা প্রকাশ পেয়েছিল একজন বিখ্যাত সাংবাদিকের বক্তব্যে, “তাঁর ব্যক্তিসত্তা হতে বেড়িয়ে আসা সাহস ও সৌন্দর্য তাকে এ সময় একজন অনুপম অসাধারণ ব্যক্তিতে পরিণত করেছে।”

Bangabandhu’s philosophy of secular democracy honoured him with a firm position in the world. The period from 1972 to 1974 was actually a bright and busy era of Bangabandhu Government, when visited many countries of Asia, Africa, Europe and Latin America.

বঙ্গবন্ধুর ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক দর্শন তাঁকে বিশ্বের একিট শক্তিশালী অবস্থানে অধিষ্ঠিত করেছিল। প্রকৃতপক্ষে, ১৯৭২ থেকে ১৯৭৪ সালের মধ্যবর্তী সময়টুকু বঙ্গবন্ধু সরকারের জন্য একটি উজ্জ্বল ও কর্মব্যস্ত সময় ছিল, যখন তিনি  এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও ল্যাটিন আমেরিকা সফর করেন।

He made those visits to gain support from those countries and to promote friendly relationship with them. Consequently, wherever he went, he cast a very positive influence on the leaders of those countries.

তাঁর এসব সফরের উদ্দেশ্য ছিল ঐ সব দেশ থেকে সমর্থন লাভ করা এবং তাদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সৃষ্টি করা। য়ার ফলে তিনি যেখানেই যেতেন সেসব দেশের নেতৃবৃন্দের  মনে খুবই ইতিবাচক এক মনোভাব সৃষ্টি করতে পারতেন।

Among the world leaders who admired him were India’s Prime Minister Mrs. Indira Gandhi, Palestinian leader Yasser Arafat and Cuba’s President Fidel Castro.

বিশ্ব নেতৃবৃন্দ যারা তাঁর প্রশংসা করেন তাদের মধ্যে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধী, ফিলিস্তিনের নেতা ইয়াসির আরাফাত ও কিউবার প্রেসিডেন্ট ফিদেল ক্যাস্ট্রো।

His leadership, wisdom and personal relationship with world leaders made him a successful politician of international reputation.

তাঁর নেতৃত্ব, প্রজ্ঞা ও বিশ্ব নেতৃবৃন্দের সাথে তাঁর ব্যক্তিগত সম্পর্ক তাঁকে আন্তজার্তিক খ্যাতিসম্পন্ন সফল রাজনীতিবিদে পরিণত করে।

English বাংলা
New Word

01. Subcontinent

02. Personality

03. Courage

04. Witness

05. Selflessness

06. Greatness

07. Determine

08. Constitution

09. Reflect

নতুন শব্দ

01. উপমহাদেশ

02. ব্যক্তিত্ব

03. সাহস

04. অবলোকন করা, দেখা

05. নিঃস্বার্থপরতা, স্বার্থহীনতা

06. মহত্ব

07. নির্ধারণ করা

08. সংবিধান

09. প্রতিফলিত করা

 

English বাংলা
New Word

10. Philosophy (n)

11. Co-existence (n)

12. Principle (n)

13. Charismatic (adj)

14. Extend (v)

15. Convince (v)

16. Frontal (adj)

17. Evident (adj)

18. Query (n)

নতুন শব্দ

10. দর্শন

11. সহাবস্থান

12. নীতি

13. ভক্তি ও উৎসাহ সঞ্চারকারী

14. দেওয়া

15. বুঝানো

16. মুখোমুখি

17. স্পষ্ট

18. প্রশ্ন

 

English বাংলা
New Word

19. Withdraw (v)

20. Noticeably (adv)

21. Clarification (n)

22. Consequently (adj)

23. Irrespective of (pre. Ph)

24. Socialist (n)

25. Ideologies (n)

26. Treaties (n)

27. Conference (n)

নতুন শব্দ

19. প্রত্যাহার

20. লক্ষনীয়ভাবে

21. শুদ্ধিকরণ

22. ফলে

23. নির্বিচারে

24. সমাজতন্ত্রী

25. আদর্শসমূহ

26. চুক্তি

27. সম্মেলন

 

English বাংলা
New Word

28. Diplomacy (n)

29. Explore (v)

30. Potentials (n)

31. Summit (n)

32. Reveal (v)

34. Concerned (adj)

35. Prevailing (adj)

36. Oppressors (n)

37. Oppressed (adj)

নতুন শব্দ

28. কূটনীতি

29. পরীক্ষা করে দেখা

30. সম্ভাবনাসমূহ

31. শীর্ষ সম্মেলন

32. প্রকাশ করা

33.  উদ্বিগ্ন

34.  বিরাজমান

35. নিপীড়কগণ

36. নিপীড়িত

 

English বাংলা
New Word

37. Protocols (n)

38. Elegance (n)

39. Secular (adj)

40. Democracy (n)

41. Promote (v)

42. Consequently (Adv)

নতুন শব্দ

37. কূটনৈতিক নিয়মসমূহ

38. সৌন্দর্য

39. ধর্মনিরপেক্ষ

40. গণতন্ত্র

41. অগ্রগতি

42. ফলে

 

The End

Prepared & Translated By,

Md. Rokon Uddin (Rumon)

MBA. BA Hon’s (English)

Email: rumonscb@gmail.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *