SSCSSC Seen

SSC Unit : 8 Lesson :2(A); The Somapura Mahavihara

image_pdfimage_print

Paharpur is an important archaeological site situated in a village named ‘Paharpur’ in

Naogaon district of northern Bangladesh. Naogoan is mainly plain land but in the middle

of it stood a hill covered with jungle.

বাংলাদেশের উত্তরে নওগাঁ জেলায় ‘পাহাড়পুর’ নামক একটি গ্রামে অবস্থিত পাহাড়পুর একটি প্রত্মতাত্ত্বিক নিদর্শন। নওগাঁ মূলত সমতল ভূমি, কিন্তু এর মধ্যভাগে জগ্লাকীর্ন একটি পাহাড় অবস্থান করছে।

When the jungle was cleared and the hill excavated, there emerged a lofty ruin of an ancient temple. The temple is about 24 meter high from the surrounding level. ‘Pahar’ means hill. Hence is the name Paharpur.

যখন জঙ্গলটি পরিস্কার করা হলো ও পাহাড়টি খনন করা হলো তখন একটি প্রাচীন মন্দিরের সুউচ্চ ধ্বংসাবশেষ বেরিয়ে আসলো। মন্দিরটি পারিপার্শ্বিকের  সমতল ভূমি থেকে প্রায় ২৪ মিটার উচু। ‘পাহাড় বলতে পাহাড় বুঝায়। এজন্য পাহাড়পুর ।

The Paharpur site has been excavated and re-excavated a number of times by archaeologists. Sir Alexander visited the place in 1879.Cunningham intended to carry out an extensive excavation but was prevented by the land owner.

পাহাড়পুর নিদর্শনটি প্রত্মতাত্বিকগণ কর্তৃক অনেকবার খনন এবং পুণঃখনন করা হয়েছে। ভারতের প্রত্মতাত্ত্বিক পরিমাপক স্যার আলেকজান্ডার কানিংহাম ১৮৭৯ সালে স্থানটি পরিদর্শন করেন। তিনি ব্যাপক খনন কার্য সম্পন্ন করতে চেয়েছিলেন কিন্তু ভূস্বামী বাধ সাধলেন।

Nevertheless, he was satisfied with whatever excavation he was permitted to carry on. The site was declared to be protected by the Archaeological Survey of India in 1919 under the Ancient Monuments Preservation Act of 1904.

তা সত্ত্বেও তাকে যতটুকু খনন কাজ চালিয়ে যেতে অনুমতি দেয়া হয়েছিল তা নিয়েই তিনি সন্তুষ্ট ছিলেন। ১৯০৪ সালের প্রাচীন স্মৃতিসৌধ সংরক্ষণ আইনের অধীনে ১৯১৯ সালে ভারতের প্রত্মতাত্ত্বিক জরিপ কর্তৃক নিদর্শনটিকে রক্ষার ঘোষণা করা হয়।

Systematic and regular excavation started jointly by Archaeological Survey of India, and Varendra Research Society of Rajshahi and Kolkata ( at that time known as Calcutta) University in 1923

ভারতের প্রত্মতত্ত্বিক জরিপ এবং রাজশাহীর বরেন্দ্র গবষেণা সোসাইটি ও ক্যালকাটা বিশ্ববিদ্যালয় কর্তৃক যৌথভাবে ১৯২৩ সালে পদ্ধতিগত ও নিয়মিত খননকার্য শুরু হয়।

They excavated the south-west corner of the monastery. Next in 1925-26, R D Banerjee excavated the northern part of the central mound. From 1926-27 onward excavation was carried out under the supervision of KN Dikshit.

তারা আশ্রমটির দক্ষিণ-পশ্চিম কোণে খননকার্য করে। পরবর্তীতে ১৯২৫-২৬ এ ইতিহাসবিদ ও প্রত্মতাত্বিক আর ডি ব্যানার্জি কেন্দ্রিয় ঢিবিটির উত্তর পাশ্বে খননকার্য শুরু করেছিলেন।১৯২৬-১৯২৭ এ কেএন দিক্ষীত-এর অধীনে খননকার্য চালিয়ে যাওয়া হয়।

The Department of Archaeology of Bangladesh brought the site under further excavation after independence. The operations took place in two phases.

স্বাধীনতার পরে বাংলাদেশের প্রত্মতাত্ত্বিক বিভাগ নিদর্শনটি অধিকতর খননকার্য়ের অধীনে নিয়ে আসে। কার্যক্রমটি দুটি পর্যায়ে সংঘটিত হয়।

The first phase was initiated in 1981-82 and continued to 1984-1985. The second phase was started in 1988-89 and continued to 1990-91.

প্রথম পর্যায়টি ১৯৮১-৮২ তে সূচনা করা হয় এবং ১৯৮৪-৮৫ পর্যন্ত সেটি চলে। দ্বিতীয় পর্যায়টি ১৯৮৮-৮৯ তে শুরু হয় এবং ১৯৯০-৯১ পর্যন্ত চলে।

Pre-liberation Expeditions have revealed the architectural remain of a vast Buddhist monastery, the

Somapura Mahavihara.

স্বাধীনতা পূর্ববর্তী অভিযান বিশাল বৌদ্ধ আশ্রম, সোমপুর মহাবিহারের স্থাপত্যশিল্প প্রকাশ পায়।

It is dominated by the central shrine, attracting immediate attention by its lofty height and unusual architectural design.

এর প্রধান অংশ জুড়ে আছে কেন্দ্রীয় মন্দির, যা এর সুউচ্চ চূড়া ও অসাধারণ স্থাপত্য নকশার জন্য তাৎক্ষনিক দৃষ্টি আকর্ষন করে।

Somapura  Mahavihara was one of the most famous Buddhist institutions for monks of ancient Bengal and in southern Asia.

সোমপুর বিহার প্রাচীন বাংলা ও দক্ষিণ এশিয়ার সন্ন্যাসীদের জন্য সবচয়ে বড় বিখ্যাত আশ্রমগুলোর অন্যতম ছিল।

The excavated complex at Paharpur has been identified with the Somapura Mahavihara built by the second Pala king Dharmapala (781-821 AD).

পাহাড়পুরের খননকৃত কমপ্লেক্সটি সোমপুর মহবিহার নামে পরিচিতি পেল, যা দ্বিতীয় পাল রাজা ধর্মপাল (৭৮১-৮২১ খ্রি:) কর্তৃক নির্মিত হয়।

Some clay seals from the ruins bear the inscription Shri-SomapureShri-Dharmapaladeva-Mahavihariyarya-bhiksu-sangghasya.

ধ্বংসাবশেষ থেকে প্রাপ্ত কিছু কাদার সীলমোহরে খোদাই করা আছে শ্রী-সোমপুর-শ্রী-ধর্মপালদেব মহাবিহারিয়া-ভিক্ষু-সংঘ।

The Pala rulers were devout Buddhists and they founded a number of monasteries throughout their growing empire.

পাল রাজাগণ ছিলেন ধর্মপ্রাণ বৌদ্ধ এবং তাদের বর্ধিষ্ণু সম্রাজ্যে অনকেগুলো আশ্রম নির্মাণ করেছিলেন।

Some of them became great centers of learning and their reputation quickly spread throughout Asia.

সেগুলোর মধ্যে কতপিয় শিক্ষা কেন্দ্রে পরিণত হয় এবং তাদের সুখ্যাতি এশিয়ার সর্বত্রই দ্রুত ছড়িয়ে পড়ে।

Somapura Mahavihara’s close

relationship with the ruling dynasty implied that it shared the political ups and downs of its benefactors.

শাসক সম্রাজ্যের সাথে সোমপুরবিহারের নিবিড় সম্পর্ক এটিই নির্দেশ করে যে, এর পৃষ্ঠপোষকদের রাজনৈতিক উত্থানপতনের সাথে এটি সম্পর্কযুক্ত ছিল।

English বাংলা
Vocabulary

1.Archeological (adj)

2.Site (n)

3.Emerge (v)

4.Excavate (v)

5.Nevertheless (adv)

6.Monastery (n)

7.Phase (n)

শব্দ সমাহার

1.প্রত্মতাত্ত্বিক

2.স্থান, নিদর্শন

3.বেরিয়ে আসা

4.খনন করা

5.তা সত্ত্বেও

6.আশ্রম

7.ধাপ, পর্যায়

 

English বাংলা
08. Initiate (v)

09. Attract (v)

10. Dominate (v)

11. Empire (n)

12. Reputation (n)

13. Benefactor (n)

০৮. সূচনা করা

০৯. আবর্ষণ করা

১০. আধিপত্য বিস্তার করা

১১. সম্রাজ্য

১২. সুনাম

১৩. পৃষ্ঠপোষক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *