SSCSSC Seen

SSC Unit 7 Lesson 1 Zainul Abedin, the greatest artist

image_pdfimage_print

Zainul Abedin (29 December, 1914-28 May, 1976) was a Bangladeshi  painter. He had an extraordinary talent and was internationally recognized for his paintings. He became well known in 1944 through his series of paintings on the great man-made famine in Bengal during British Colonial rule.

জয়নুল আবেদীন (২০ ডিসেম্বর ১৯১৪-২৮মে ১৯৭৬) একজন বাংলাদেশি চিত্রকর ছিলেন। তাঁর ছিল অসাধারন মেধা এবং তিনি তাঁর চিত্রকর্মের জন্য আন্তজার্তিকভাবে স্বীকৃত ছিলেন। ব্রিটিশ ঔপনিবেশিক শাসনামলে, ১৯৪৪ সালে বাংলায় ব্যাপক মানব-সৃষ্ট দুর্ভিক্ষের ওপর তাঁর অঙ্কিত চিত্রকর্মের মাধ্যমে তিনি সুপরিচিত হন।

He played a vital role in the art movement in Bangladesh and was the founding Principal of the Government Institute of Arts (Now Faculty of Fine Arts) at University of Dhaka. His paintings on Bengal Famine are considered as his most characteristic works.

তিনি বাংলাদেশের চারুকলা বিকাশে মূখ্য ভূমিকা রেখেছিলেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গভর্নমেন্ট ইনস্টিটিউট অব আর্টস (বর্তমানে চারুকলা অনুষদ)-এর প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ছিলেন। বাংলাদেশের দূর্ভিক্ষের ওপরে তার  আঁকা চিত্রকর্মসমূহকে তাঁর বৈশিষ্ট্যময় কর্ম হিসেবে বিবেচনা করা হয়।

His homeland honoured him with the title “Shilpacharya”, or the great teacher of arts for his artistic and visionary qualities. He was a pioneer of the modern art movement and was rightly considered as the founding father of Bangladeshi modern arts.

তাঁর শিল্পীসুলভ ও স্বাপ্নিক গুণাবলির জন্য তাঁর স্বদেশ তাকে শিল্পাচার্য বা চারুকলার মহান শিক্ষক হিসেবে সম্মানিত করেছিল। তিনি আধুনিক চারুকলা আন্দোলনের পথিকৃৎ ছিলেন এবং যথার্থত বাংলাদেশি আধুনিক চারুকলা প্রতিষ্ঠাতা জনক হিসেবে বিবেচিত হন।

Abedin was born in Kishoreganj on 29 December, 1914. He spent most of his childhood near the scenic banks of the Brahmaputra River. The river and the open nature inspired him for his early life.

আবেদীন ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর কিশোরগঞ্জে জন্মগ্রহন করেন। তিনি তাঁর শৈশবকালের অধিকাংশ সময় ব্রক্ষপুত্র নদের নৈসর্গিক শোভামন্ডিত পাড়ে অতিবাহিত করেন। তাঁর ছোটবেলা থেকেই নদী ও উন্মুক্ত প্রকৃতি তাঁকে অনুপ্রাণিত করত।

The Brahmaputra later appeared in many of his paintings and remained a source of inspiration throughout the career. As his tribute to the river Brahmaputra, he drew a series of water colour paintings in this regard.

ব্রক্ষপুত্র নদ পরবর্তীতে তাঁর অনেক চিত্রকর্মে স্থান পেয়েছিল এবং তাঁর পুরো পেশাগত জীবনে অনুপ্রেরণার উৎস হিসাবে বিরাজমান ছিল।ব্রক্ষপুত্র নদের প্রতি তাঁর শ্রদ্ধার নিদর্শন হিসেবে তিনি একগুচ্ছ জল রং ছবি এঁকেছিলেন।

This helped him earn Governor’s Gold Medal in All India Exhibition in 1938. This was the first time when he came under spotlight and this award gave Abedin the confidence to create his own visual style.

এই কাজটি ১৯৩৮ সালে সর্বভারতীয় চিত্রপ্রদর্শনীতে তাঁকে গভর্নর স গোল্ড মেডেল পেতে সহায়তা করেছিল। এটিই ছিল তাঁর প্রসিদ্ধি লাভের প্রথম সময় এবং এই পুরস্কারটি আবেদীনকে তার স্বকীয় দৃষ্টিনির্ভর ধারা সৃজনে আত্মবিশ্বাস জুগিয়েছিল।

Abedin got admitted to the Government School of art Calcutta (Now Government College of Art and Craft, Kolkata, India). Here he learned European academic style for five years.  Later he joined the faculty of the same school after his graduation.

আবেদীন কলকাতায় সরকারি আর্ট স্কুলে (বর্তমানে ভারতের কলকাতায় গভর্নমেন্ট কলেজ অভ আর্ট ও ক্রাফ্ট) ভর্তি হন। এখানে তিনি পাঁচ বছর ইউরোপীয় প্রাতিষ্ঠানিক ধারা শিখেছিলেন। পরবর্তীতে তিনি স্নাতক ডিগ্রি লাভের পরে সেই বিদ্যালয়ের একই অনুষদে যোগদান করেন।

He was the first Muslim student to obtain “First Class” with distinction from the school. In 1951, Zainul went to London to study at Slade School of Art for  two years.

তিনিই ঐ স্কুল থেকে বিশেষ সম্মানের সাথে প্রথম শ্রেণি অর্জনকারী প্রথম মুসলমান ছাত্র ছিলেন। জয়নুল ১৯৫১ সালে দু-বছরের জন্য স্নেইড স্কুল অভ আর্ট- এ অধ্যায়নের জন্য লন্ডন গমন করেন।

From the dissatisfaction of oriental style and the limitations of European academic style, he was  attracted to realism. After his return from London, he started a new style called ‘Bengali Style.”

প্রাচ্যের শিক্ষা ব্যবস্থায় অসন্তোষ এবং ইউরোপীয় শিক্ষাপদ্ধতির সীমাবদ্ধতার কারণে তিনি বাস্তববাদের প্রতি অনুরক্ত হন। লন্ডন থেকে প্রত্যাবর্তনের পর তিনি বাঙালি স্টাইল নামে একটি নতুন ধারা শুরু করেন।

Later he realized the limitations of “Bengali Style’. Therefore, he went back to nature, rural life and the daily struggles of men to make art that would be realistic but modern in appearance.

পরে তিনি বাঙালি স্টাইল-এর সীমাবদ্ধতা উপলব্ধি করেন। সেই কারণে তিনি শৈল্পিক ধারা সৃষ্টির লক্ষে প্রকৃতি, গ্রামিণ জীবন ও মানুষের প্রাত্যহিক সংগ্রামের দিকে ফিরে যান, যা হবে বাস্তববাদী কিন্তু দৃশ্যত আধুনিক।

In 1943, he painted a series of sketches on the man-made famine, which had spread throughout Bengal. The famine killed thousands of people. The devastation of the famine on cheap packing paper.

১৯৪৩ সালে তিনি মনুষ্য-সৃষ্ট দুর্ভিক্ষের উপর একগুচ্ছ নকশাচিত্র আঁকেন। দুর্ভিক্ষটি সারা বাংলায় ছড়িয়ে পড়ে। দুর্ভিক্ষের কারণে হাজার হাজার মানুষ মারা যায়।এই প্রলয়ংকর দুর্ভিক্ষ তাকে নাড়া দেয়। তিনি চীনের কালি ও ব্রাশ ব্যবহার করে, সস্তা দামের মোড়ক করার কাগজে দুর্ভিক্ষের ধ্বংসযজ্ঞের ছবি আঁকেন।

The series of those sketches are known as “Famine Sketch”. Through those sketches, he drew the helplessness and deprivation of the poor people, their miseries and death without having food. He painted those starving people who were dying by the roadside.

ঐ গুচ্ছ চিত্রকর্ম দুর্ভিক্ষের চিত্রকর্ম হিসেবে পরিচিত হয়। এসব চিত্রকর্মের মাধ্যমে তিনি দরিদ্র জনগোষ্ঠীর অসহায়ত্ব ও বঞ্চণা, তাদের দুর্দশা এবং খাদ্যের অভাবে মৃত্যুর ছবি আঁকেন। তিনি রাস্তার পাশের অভুক্ত মুমূর্ষু লোকদের ছবি আঁকেন।

These sketches are his most remarkable works, which spread his  name and fame around the world as a famous and humanitarian artist. Abedin not only documented the famine but also showed its sinister face through skeletal figures of people fated to die of starvation.

এই চিত্রকর্মগুলোই তাঁর সর্বাপেক্ষা উল্লেখযোগ্য শিল্পকর্ম, যেগুলো বিখ্যাত ও মানবতাবাদী শিল্পী হিসেবে তার সুনাম সারা পৃথিবীতে ছড়িয়ে দিয়েছিল।আবেদীন দুর্ভিক্ষকে শুধু দালিলিক রূপ দেননি, তিনি এ দুর্ভিক্ষে অনাহারে মারা যাওয়া মানুষদের কংকালসার আকৃতি প্রদর্শনের মাধ্যমে এর বীভৎস রূপ দেখিয়েছেন।

He depicted the inhuman story with very human emotions.  These drawings became iconic images of human  sufferings. These sketches helped him to find his way into a realistic approach  that focused on human sufferings, struggle and protest.

তিনি এই মানবিক উপকথা বেশ মানবিক আবেগ দিয়ে বর্ণনা করেন। এই চিত্রকর্ম সমূহ মানুষের দুর্দশার মূর্ত প্রতীক হিসেবে পরিগণিত হয়েছিল। এই চিত্রকর্মগুলো মানুষের ভোগান্তি, সংগ্রাম ও প্রতিবাদ ফুটিয়ে তোলে- এমন একটি বাস্তবধর্মী উপায় খুজে পেতে তাকে সহায়তা করেছিল।

Through a 65 feet scroll, he depicted the mass movement of 1969 and with a 30 feet scroll painting called  “Monpura’: he showed the devastating cyclone of 1970 and the sufferings of the people. Through the latter sketch, he remembered the people who died in that calamity.

তিনি একটি ৬৫ ফুট লেখ্যপটের মাধ্যমে ১৯৬৯ সালের গণ অভ্যুত্থান তুলে ধরেন এবং মনপুরা নামক একটি ৩০ ফুট লেখ্যপটের মাধ্যমে ১৯৭০ সালের প্রলংয়কর ঘূর্নিঝড় এবং মানুষের দুর্দশা তুলে ধরেন। শেষোক্ত চিত্রকর্মের মাধ্যমে তিনি সেই দুর্যোগে মারা যাওয়া লোকদের কথা স্মরণ করেন।

In 1975, Zainul Abedin set up a folk museum at Sonargaon and a gallery in Mymensingh named  Shilpacharya Zanul Abedin Museum. He became Actively involved in a movement to preserve the heritage  of Bengal and reintroduced  Bengal art from the roots of Bengali culture. He passed away on 26 May, 1976 in Dhaka.

১৯৭৫ সালে জয়নুল আবেদীন সোনারগাঁও- এ একটি লোকশিল্প জাদুঘর এবং ময়মনসিংহে শিল্পাচার্য জয়নুল আবেদীন জাদুঘর নামক একটি গ্যালারী স্থাপন করেন। তিনি বাংলার ঐতিহ্য সংরক্ষেণের আন্দোলনে সক্রিয়ভাবে জড়িয়ে পড়েন এবং বাংলার সংস্কৃতির মূল থেকে বাংলার চারুশিল্পকে পুন-প্রবতন করেন। তিনি ১৯৭৬ সালের ২৮ মে ঢাকায় মৃত্যুবরণ করেন।

 

English বাংলা
Vocabulary

1.Extraordinary (adj)

2.Talent (n)

3.Recognize (v)

4.Famine (n)

5.Vital (adj)

6.Visionary (adj)

7.Pioneer (n)

8.Scenic (adj)

9.Inspiration (n)

শব্দসমাহার

1.অসাধারণ

2.মেধা, প্রতিভা

3.চিনতে পারা, স্বীকার করা

4.দুর্ভিক্ষ

5.গুরুত্বপূর্ণ

6.স্বপ্নবিলাসী

7.অগ্রদূত, পথিকৃৎ

8.দৃশ্যপট সম্বন্ধীয়

9.অনুপ্রেরনা

 

 

English বাংলা
10. Tribute (n)

11. Spotlight (n)

12. Visual (adj)

13. Faculty (n)

14. Distinction (n)

15. Oriental (adj)

16. Limitation (n)

17. Realism (n)

18. Struggle (n)

19. Realize (v)

১০. শ্রদ্ধা

১১. প্রচার

১২. চাক্ষুস, দৃশ্যমান

১৩. অনুষদ

১৪. বিশেষ সম্মান

১৫. প্রাচ্যসম্বন্ধীয়

১৬. সীমাবদ্ধতা, অসামর্থ্য

১৭. বাস্তবাদ

১৮. সংগ্রাম

১৯. উপলব্ধি করা

 

English বাংলা
20. Realistic (adj)

21. Man-made (Phrase)

22. Famine (n)

23. Devastating (n)

24. Touch (v)

25. Deprivation (n)

26. Miseries (n)

27. Starve (v)

28. Name and Fame (Phrase)

29. Humanitarian (adj)

২০. বাস্তবাদ

২১. মনুষ্য-সৃষ্ট

২২. দুর্ভিক্ষ

২৩. প্রলয়ংকর

২৪. নাড়া দেওয়া

২৫. বঞ্চনা

২৬. দুঃখ দুর্দশা

২৭. অনাহারে থাকা

২৮. সুনাম

২৯. মানবতাবাদী

 

English বাংলা
30. Document (v)

31. Sinister (adj)

32. Skeletal (adj)

33. Figure (n)

34. Depict (v)

35. Inhuman (adj)

36. Emotion (n)

37. Iconic (adj)

38. Movement (n)

39. Realistic (adj)

৩০. দলিল দেখিয়ে প্রমাণ করা

৩১. বীভৎস

৩২. কংকালসার

৩৩. আকৃতি

৩৪. চিত্রিত করা/ বর্ণনা করা

৩৫. অমানবিক

৩৬. আবেগ

৩৭. বিখ্যাত/ প্রত্যক্ষ/ সাকার

৩৮. আন্দোলন

৩৯. বাস্তবধর্মী

 

English বাংলা
40. Approach (n)

41. Focus (v)

42. Calamity (n)

43. Preserve (v)

44. Heritage (n)

৪০. নীতি / দৃষ্টিভঙ্গি

৪১. কেন্দ্রীভূত করা/ শ্রম

৪২. বিপর্যয়/ দুর্য়োগ

৪৩. রক্ষা করা

৪৪. উত্তরাধিকার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *